একটি ফেসবুকিয় প্রতারক চক্রের ঘটনা, ও রহস্য।

এই ছয় বছরের ফেসবুকিয় জীবনে বহূজনের দেখা পেয়েছি।ব্যাক্তিত্ব সম্পন্ন লোকদের একটু বেশিই রাখি আমার বন্ধু লিষ্টে। ইউনিভার্সিটি ভর্তি হবার পর আমার ব্লগ, কলাম ইত্যাদি লেখার প্রবনতার সৃষ্টি হয়। ২০১২এর শেষের দিকে আমি একটি ইসলামিক গ্রুপে "ইহূদী ও বণী-ঈসরাইলের কিছু কথা " সংক্রান্ত একটি পোষ্টে সন্ত্রাসী,দখলদার ও কুচক্রী গোষ্ঠী ইহূদীদের কিছু ব্যাপার, প্রমান সহ তুলে ধরি।তখন কমেন্টে উদয় হয় সামারা জামিল ম্যাকেনলি (Samara Jamil McKinley) নামের এক মহিলার।উনি কমেন্টে আমাকে কিছু তিক্ত কথা বলেন এবং ইহূদীদের কিছু যুক্তিহীন গুনগান করেন।তার জীবনকাহিনী এ রকম তার পৈতৃকনিবাস বরিশালের বাকেরগঞ্জে, তার বাবা একজন মুক্তিযোদ্ধা এবং তার দাদাকে নাকি রাজাকারেরা মেরে ফেলেছিল,তার চাচাও মুক্তিযোদ্ধা। তারপর তার বাবা মা দুজনই ঢাবিতে শিহ্মকতা করেছেন।অতঃপর তারা আমেরিকার ক্যলিফোর্নিয়ায় চলে এসেছিলেন এবং তার বাবা ফিজিক্সে আমেরিকার কোন এক ভার্সিটিতে শিহ্মকতা করেছেন।আর তিনি কম্পিউটার বিজ্ঞানে বিএসসি করেছেন ,ন্যানো সাইন্স টেকনলজিতে পিএইচডি (ইউনিভার্সিটি অব ক্যালির্ফোরনিয়াJ)এবং গুগলে জব করেছেন দুই বছর,(যেমন কেউ ইতিহাসে অনার্স আর ম্যাথে এমএসসি করে আরকি :D :D )।Junior Research Scientist at SpaceX) (রানিং)(spaceX এ জব করে উনি বাংলাদেশের সময়ে ইন্টারনেটে এত সময় দেয় কুথেকে।) :o যাই হোক তিনি যেকোনভাবে আমাদেরকে বোঝাতে সহ্মম হয়েছিলেন এটা।এখন তিনি বিয়ে করছেন এক ইহূদীকে যে একজন মার্কিনসেনা নাম Mark Claydon McKinley।(মাথায় ইট্টুও আসে নাই McKinleyশুধু মাত্র খ্রিষ্টান অর্থোডক্সদের নামের বেলায় হয়।)তিনি আবার আফগানস্থানে যুদ্ধ করেন(আমার মনে হইছিল ঐখানে যুদ্ধ না উনি ফেসবুকিং করেন।কারন যেভাবে বেহূদা মানবিকতার ভাব লইয়া বড় বড় কমেন্ট লিখতেন আর তর্কে যোগ দিতেন।বাস্তব হচ্ছে যুদ্ধরত মার্কিনসেনা মোবাইল ব্যাবহার করতে পারে না,তার কাছে থাকে ওয়ারলেস যা দিয়ে মেইনক্যাম্পের,কমান্ডারদের ও এয়ারসাপোর্ট পেতে পারেন।)আর কি আশ্চর্য জামাইবাবু মার্কের প্রফাইলে সব বাংলাদেশী বন্ধু! কোন শ্বেতাঙ্গ ছিল না। তার কলিগদের কাউকে তার লিস্টে দেখা যায় নি।তবে আশ্চার্যজনক ভাবে তার লিষ্টে বন্ধুসংখ্যা বাড়তে থাকে, একটা জিনিস স্বীকার করছি ম্যাথম্যাটিকস, ফিজিক্স ও হিষ্টোরিতে তার যথেষ্ট জ্ঞান ছিল।সে নিজেকে নাস্তিক হিসেবে পরিচয় দিত।রাসূল (সঃ)মেরাজার ঘটনাকে অস্বীকার ও কটুক্তি করে একটা পোষ্ট দেয় যার স্কিনসর্ট এই লিংকে:https://www.facebook.com/photo.php?fbid=572258032830633&set=a.527565740633196.1073741828.526989424024161&type=1&permPage=1  খাঁটি নাস্তিকদের কথা সকল ধর্ম বিরোধী হয়।কিন্তু সে ছিল ইসলাম বিদ্বেষী,কোরআনের বিরধী,রাসূল (সঃ) এর অযৌক্তিক কটুক্তকারী।সে শুধু ধরত ইসলামকে এবং প্রতিবার ই অসফল হত।মুসলিম বিরোধী আরকটি স্কিনসর্ট এই লিংকে:https://www.facebook.com/photo.php?fbid=656244794431956&set=a.527565740633196.1073741828.526989424024161&type=1&stream_ref=10আমার মনে আছ আমার একটা পোষ্টে ৫২১ কমেন্টে শেষ হয়েছিল ।এ কমেন্টে যুদ্ধ প্রায়শই ঘটত।দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে একটি পোষ্টে কমেন্টে প্রায় ৪০০ বেশি কমেন্ট হয়।তবে তিনি ভূল তথ্যও কম দিতেন না।আমি একদিন বলি আপনি ১০ টি তথ্য দিলে ৩ টি ভূল থাকে যাতে আমি ধরতে না পারি,খুব চালাক তো আপ্নি।হ্যাঁ আসলেই প্রচন্ড রকমের চালাক উনি, তা না হলে সবাইকেই এ ভাবে ধোঁকা দেওয়া সম্ভব না।পর্নের পহ্ম নিয়ে তিনি একটা পোষ্ট দেন নির্লজ্জ ভাবে,তিনি এ পেশাকে সম্মান করেন বলেন।তখন মজা করে আমি বলী আপনার মেয়েকে এটাতে নিযুক্ত করুন।বৈশ্বিক পর্ণ ইন্ডাস্ট্রিটা কিন্তু এই ইহুদিদের দ্বারাই প্রতিষ্ঠিত হয়েছিল এবং তারাই সেটি নিয়ন্ত্রণ করছে।তার বন্ধু লিষ্ট অধিকাংশ ছিল তার তোষামোদ কারী খাঁটি বাংলায় চামচা এবং নাস্তিক ,তবে খাঁটি নাস্তিক না ইসলাম বিদ্বেষী।ব্যাতিক্রম ছিল গুটি কয়েক।কোনকিছুতে তিনি কঠিন কঠিন কিছু ইংরজী ঠাসা বক্তব্য অথবা বাংলা হলে মূলবিষয়কে বাদ দিয়ে একগাদা ঠাসা বক্তব্য ঝাড়েন ।অবুঝ কিছু বাঙালী এ বয়ানের কারিশমা দেখে মূহূ্র্তে ইনার ফ্যান হয়ে যান ৷আর কথা ঘোরাতে উস্তাদ তিনি ।হঠাৎ একদিন  আমি তাকে প্রশ্ন করি ইসলাম বিদ্বেষী লেখালেখি করে কত পেমেন্ট পাচ্ছেন?? উনি কোন রিপ্লাই আমাকে প্রায় সপ্তাহ খানেক দেননি ।সন্দেহটা প্রথম শুরু ওখান থেকেই।কিছু দিন পর জাফর স্যার কে নিয়ে পোষ্টে তর্ক চলতে চলতে তিনি একটা কমেন্টে  হঠাৎ করে বসেন ঐগো(একটা বিশেষ গালি)কি প্যাচাল পাড়তাম ,যাই ঘুমাই গিয়া ।বাংলাদেশ সময় রাত 12 টা ক্যালিফোর্নিয়া টাইম প্রায় দুপুর পৌনে 1টা।বুঝতে পারলাম অনেক কিছুই ,সন্দহ টা মাটি করে দিচ্ছিল সকল তথ্য বহূল আইডিগুলি ।তার হাজবেন্ড ,ভাই এবং কাজিন এর।একজনের পক্ষে অসম্ভব।মার্কের একটা ছবি আমি একদিন গুগল ইমেজ সার্চ দিলে দেখা যায় ইরাক যুদ্ধে গুরতর আহত এক সৈনিকের ছবি উনি নিজের হাজবেন্ডের বলে চালাচ্ছিল। তো উনাকে জিজ্ঞেস করলে উনি আমাকে কিছু দিনের জন্য ব্লক করেন ।তখন মনে করেছি  কমেন্টের তর্কের জন্য করছেন ।একই ছবি বার বার প্রোফাইল ছবি হিসাবে দেয়াতে সন্দেহ হইত একটু, কিন্তু পরে নতুন ছবি দেখলে সন্দেহটা উবে যেত।২০১৩ নভেম্বরে ফারাবি ভাই কে আমি আইডিটি দেই বলি দেখেন কি রকম ইসলাম বিদ্বেষী পোষ্ট দিছে।তারপর উনি ফারাবি ভাইয়ের বিরুদ্ধে একখানা আবালর্মাকা ইনবক্স স্কিনসর্ট হাজির করেন যার নিচ কোন সময় উল্লেখ নাই।  >>>>৬-১-২০১৪ সন্ধায় ফারাবি ভাইয়ের মেসেজ সামারা একটা ফেইক আইডি।সামারা নামো আসলে কেও নেই, এই নাম এবং পিক ইউজ করে কেউ এই আইডি চালায়। এটা দেখ:- https://www.facebook.com/zuiena.cadars এই আইডি গুলির ছবি চুরি করে সে আমাদের কাছে নিজেকে পরিচয় দিচ্ছে যে সে আমেরিকা থাকে।এবং স্বামীর ছবি যেখান থেকে চুরি করা :-https://www.facebook.com/raphael.cadars ।জুরকা(যার ছবি সামারা চুরি করছে )তার বাবার আইডি:-https://www.facebook.com/briggensharif.aziz?fref=ts !!!!!!!!!!!!!!!!!!!!আমি ঐ আংকেল কে জিজ্ঞাসা করতেই  উনি মেসেজ বিপ্লাই দিলেন ,উনি সামারা নামে কাউকে চেনেন না উনার মেয়ে জামাই অষ্ট্রেলিয়া থাকে ।পুরাই হতভম্ব!!! এই ভদ্রমহিলা থাকেন অস্ট্রেলিয়াতে আর সামারা থাকেন আমেরিকায়। অ্যাত্ত বিশ্বাসযোগ্য ফেক আইডি আমি জীবনে আর দেখি নাই ,ক্যামনে কি?সামারা গেলো, একইসময়ে মার্ক ক্লেডন ম্যাককিনলিও ডিএকটিভেট করলো,আর সামারার- ভাইবোন ও।শকড !!!!!!তবে শেষ দিকে এসে তার ইউজার নেম পাল্টে দেয় ,নাম হয় "অকাল কুষ্মাণ্ড" আইডি:-https://www.facebook.com/oghotonghoton(ডিএকটিভেট)বন্ধু বাশার(ওর বন্ধু লিষ্টে মিউচুয়াল)জিঙ্গাসা করে নাম চেন্জ করলেন যে?উওর কমেন্টে:-জীবনে কিছু পরিবর্তন আনতে চাচ্ছি তাই।কিসের জন্য যে পরিবর্তন তা পরে বুঝলাম.......।অতঃপর ফারাবি ভাই দিলেন দস্তার রাজদরবার ভাইয়ের পোষ্টের  লিংক:-https://www.facebook.com/rajdarbaar/posts/689392931106105?stream_ref=10,তখন আপডেট হয়নি "Muminder Khoje" নামে একভাই কমেন্টে ব্যাপারটি জানলাম তাই তোমাকে দিলাম।জিজ্ঞাস করলে Muminder Khojeআমাকে  বলেন "আমি এক জায়গা থেকে জানছি,ফেসবুকেই এক জায়গায় একজন কমেন্ট করছিল সেখান থেকে,বিদঘুটে ছদ্মনাম ছিল একটা নিমো টিমো টাইপের,দুই সপ্তাহ আনুমানিক,ধরেন ১ তারিখের আগে পিছে,তাইলে সামারার পোস্টের শেয়ারের কমেন্টে দেখছিলাম,ইসলাম বিদ্বেষী টাইপ পোস্ট,ইসলামি একটা গ্রুপে।তার পরই গুগলে পিকচার সার্স দিতেই জুরকা হাজির আর ঐ ফেক সামারা, আমি বুফো মেলানোস্টিকটাসকে ব্যাপারটি জানালাম।উনি আমাকে বললেন আপনার ধারনা ভূল,উনি আগামী ফেব্রুয়ারী মাসে বাংলাদেশে আসছেন ,আমাকে ও অ্যাসিড বাবাকে দাওয়াত দিছেন।ছবি তুলে আপনাকে দিব।আমি তারপর প্রায় 5/6 জনকে এই কথা জিজ্ঞাস করতেই তারাও আমাকে একই রকম কথা শোনাল,এবং বলল বনানীতে সামারা আপুদের একটা ফ্লাট আছে ঐ খানেই দেখা করবে।আমার জানা হল আমি সহ 9/10 জন,অজানা আরও বেশিও হতে পারে।হ্যাং হয়ে গেল মাথা ।কি করতেন উনি? 'কি আর করতেন, ওরা সঙ্ঘবদ্ধ চক্র ছিল, সবাইকে জড় করে, বন্দি করে মুক্তিপণ আদায় করতেন।' তা নাহলে, 'গুম করে শরীরের অর্গান বিক্রি করে দিতো।আবার কোন বিদেশী চক্র এর সাথে থাকতে পারে  যারা মানব পাচার করে ।উনি ইহূদীদের গুনগান করতেন ,তার মানে কি মোসাদ(ইহূদীবাদি ইসরাইলের স্পাই) জড়িত।অনেক কিছুই হতে পারে ।চারটি তথ্যবহূল ফেক আইডি চালানো একার পক্ষে অসম্ভব,চরিএ গুলি সাজিয়েছিলও খুব ভালমত,বিশবাসযোগ্য ভাবে ।মাসুদ রানা গোয়েন্দা উপন্যাসে প্রায় এ রকমই একটা লেখা পড়েছিলাম কিন্তু বাস্তবেও যে হতে পারত ভাবতে পারিনি ।...................
একটি ফেসবুকিয় প্রতারক চক্রের ঘটনা, ও রহস্য। একটি ফেসবুকিয় প্রতারক চক্রের ঘটনা, ও রহস্য। Reviewed by Unknown on ৭:২২ AM Rating: 5

pdf

Blogger দ্বারা পরিচালিত.